সোমবার, মে 20, 2024

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

Must read

- Advertisement -

প্রায় ৬ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। নিষেধাজ্ঞা তুলে প্রতি মেট্রিক টন পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য ৫৫০ ডলার নির্ধারণ করেছে দেশটির সরকার।

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলে নিল ভারত | প্রায় ৬ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। নিষেধাজ্ঞা তুলে প্রতি মেট্রিক টন পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য ৫৫০ ডলার নির্ধারণ করেছে দেশটির সরকার।

শনিবার (৪ মে) ভারতের বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞার আগের সিদ্ধান্ত বাতিল করে প্রত্যেক মেট্রিক টন পেঁয়াজ ৫৫০ মার্কিন ডলার মূল্য নির্ধারণ করা হয়েছে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

এদিকে ভারতের বিভিন্ন গণমাধ্যম বলছে, চলমান লোকসভা নির্বাচনের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকারে আসীন দল বিজেপি। গত বছর ডিসেম্বরে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার কারণে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা ব্যাপক লোকসানের শিকার হন, তাই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article