সোমবার, মে 20, 2024

বিসিএসে সফলতায় এগিয়ে অবিবাহিতরা!

Must read

- Advertisement -

বিয়ের বাজারেও এখন বিসিএস কর্মকর্তার চাহিদা পাত্রীপক্ষের কাছে সবচেয়ে বেশি

বিসিএসে সফলতায় এগিয়ে অবিবাহিতরা! | বিয়ের বাজারেও এখন বিসিএস কর্মকর্তার চাহিদা পাত্রীপক্ষের কাছে সবচেয়ে বেশি

বাংলাদেশে স্নাতক তরুণদের মধ্যে এখন বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) কর্মকর্তা হওয়া রীতিমতো স্বপ্নে পরিণত হয়েছে।

প্রথম শ্রেণির এই গেজেটেড সরকারি চাকরি পছন্দের শীর্ষে থাকার কারণ হিসেবে নিরাপত্তা, ভালো বেতন ও সুযোগ-সুবিধা, ক্ষমতা, সামাজিক মর্যাদা এবং বাড়তি উপার্জনের সুযোগকে এগিয়ে রাখছেন চাকরিপ্রার্থীরা। একটু মজার ব্যাপার হলেও পুরুষেরা আরও একটা কারণ বলছেন। আর তা হলো বিয়ের বাজারে এখন বিসিএস কর্মকর্তার চাহিদা সবচেয়ে বেশি পাত্রীপক্ষের কাছে।

আর এই বিয়ের প্রসঙ্গে আরেকটি বিষয় সামনে এসেছে। সেটি হলো, বিসিএসে সফলতায় তুলনামূলকভাবে এগিয়ে অবিবাহিতরা।সর্বশেষ পাঁচটি বিসিএসের ফলাফলের পরিসংখ্যান থেকে অবিবাহিতদের এগিয়ে থাকার এই তথ্য তুলে ধরা হল।এই পাঁচটি বিসিএসের মধ্যে ৩৯তম ও ৪২তম ছিল বিশেষ বিসিএস এবং ৪০তম, ৪১তম ও ৪৩তম ছিল সাধারণ।

জাতীয় সংসদে উপস্থাপিত বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বার্ষিক প্রতিবেদনের তথ্য বলছে, সাধারণ বিসিএসগুলোতে চাকরি পাওয়া প্রার্থীদের ৮৫% অবিবাহিত। আর বিশেষ বিসিএসে চাকরি পাওয়া প্রার্থীদের প্রায় ৫৬% অবিবাহিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ৩৯ ও ৪২তম বিশেষ বিসিএসে সুপারিশকৃত প্রার্থীদের মধ্যে বিবাহিত যথাক্রমে ৪৩.৮৮% ও ৪৫.৬৫%। এ দুটি বিসিএসে সুপারিশকৃতদের মধ্যে অবিবাহিত যথাক্রমে ৫৬.১২% ও ৫৪.৩৫%।

অন্যদিকে, ৪০তম বিসিএস, ৪১তম ও ৪৩তম বিসিএসে উত্তীর্ণদের মধ্যে বিবাহিত যথাক্রমে ১৪.৫৭%, ১৬.১৮% ও ১১.৫৫%। অপরদিকে এ তিনটি বিসিএসে উত্তীর্ণদের মধ্যে অবিবাহিত যথাক্রমে ৮৫.৪৩%, ৮৩.৮২% এবং ৮৩.৪৫%।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article