সোমবার, মে 20, 2024

গাজার সাংবাদিকরা জিতলেন ইউনেস্কোর ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ

Must read

- Advertisement -

ফিলিস্তিনের গাজার সাংবাদিকরা জিতেছেন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ তথা বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা পুরস্কার।

গাজার সাংবাদিকরা জিতলেন ইউনেস্কোর ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ | ফিলিস্তিনের গাজার সাংবাদিকরা জিতেছেন জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ তথা বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা পুরস্কার।

গাজা উপত্যকায় ইসরাইলি সামরিক আগ্রাসন, গণহত্যা ও নজিরবিহীন ধ্বংসযজ্ঞের মধ্যেও যুদ্ধের কথা বিশ্ববাসীর সামনে তুলে ধরায় তাদেরকে অসামান্য এই পুরস্কারে ভূষিত করা হয়েছে।শুক্রবার (৩ মে) ছিল বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষে লাতিন আমেরিকার দেশ চিলির রাজধানী সান্তিয়াগোতে বৃহস্পতিবার (২ মে) একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওসই অনুষ্ঠান থেকেই ঘোষণা করা হয় এবারের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ বিজয়ীদের নাম।

গাজার সাংবাদিকদের পুরস্কার জয় নিয়ে খ্যাতনামা সাংবাদিক এবং ইউনেস্কোর ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজ জুরি বোর্ডের চেয়ারম্যান মাউরিসিও ওয়েইবেল বলেন, ”এই অন্ধকার ও আশাহীনতার সময়ে যেসব ফিলিস্তিনি সাংবাদিক নজিরবিহীন পরিস্থিতিতে গাজার কথা বিশ্ববাসীর সামনে তুলে ধরছেন তাদের প্রতি সংহতি প্রকাশ করে আমরা একটি শক্তিশালী বার্তা দিতে চাই”।

তিনি আরও বলেন, মানুষ হিসেবে তাদের সাহস এবং মতপ্রকাশের স্বাধীনতার প্রতি তাদের যে অঙ্গীকার সেগুলোর ক্ষেত্রে আমাদের বিশাল ঋণ রয়েছে।গাজায় ইসরাইলি ধ্বংসযজ্ঞ ও গণহত্যার মধ্যেও অসীম সাহসিকতার সাথে দায়িত্ব পালন করছেন সাংবাদিকরা। গাজার প্রকৃত পরিস্থিতি বিশ্ববাসীর সামনে তুলে ধরতে গিয়ে জীবনের ঝুঁকি নিতেও পিছপা হচ্ছেন না তারা।

ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর গত প্রায় ৭ মাসে গাজায় ১৪১ জন সাংবাদিক নিহত ও ৭০ জন আহত হয়েছেন। এছাড়া চলমান এই যুদ্ধে গ্রেফতার অন্তত ২০ জন সাংবাদিক ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দি আছেন।আলজাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়েইবেল বলেন, ফিলিস্তিনি সাংবাদিকদের কাছে বিশ্ববাসীর বিশাল ঋণ রয়েছে। সারা বিশ্বে আমরা অনেক ঝুঁকির সম্মুখীন হচ্ছি। তবে আমাদের বলতে হবে, থামুন।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article