রবিবার, জুন 16, 2024

হাওয়াই মিঠাই খাওয়া যাবে না? নিষিদ্ধ হলো ভারতে

Must read

- Advertisement -
হাওয়াই মিঠাই খাওয়া যাবে না? নিষিদ্ধ হলো ভারতে | ছোটদের কাছে নরম, গোলাপি, মিষ্টি স্বাদের হাওয়াই মিঠাইয়ের জনপ্রিয়তা তুমুল। তবে এ খাবারে ক্যানসারের উপাদান আছে বলে সন্দেহ করা হচ্ছে।

ছোটদের কাছে নরম, গোলাপি, মিষ্টি স্বাদের হাওয়াই মিঠাইয়ের জনপ্রিয়তা তুমুল। তবে এ খাবারে ক্যানসারের উপাদান আছে বলে সন্দেহ করা হচ্ছে।

গত সপ্তাহে দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে হাওয়াই মিঠাই বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পরীক্ষাগারে নমুনা পরীক্ষায় খাবারটিতে ক্যানসারের উপাদান রোডামিন-বির উপস্থিতিতি পাওয়া যাওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছে রাজ্যটি।

চলতি মাসের শুরুর দিকে তামিলনাড়ুর প্রতিবেশী ইউনিয়ন টেরিটরি পুদুচেরিতেও হাওয়াই মিঠাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য রাজ্যও খাবারটির নমুনা পরীক্ষা শুরু করেছে।

ভারতে হাওয়াই মিঠাইকে বুড়ি মায়ের চুল বলেও ডাকা হয়। এই খাবারটি সারা বিশ্বেই শিশুদের কাছে জনপ্রিয়।

বিভিন্ন বিনোদন পার্ক, মেলাসহ শিশুরা যায় এমন বিনোদনকেন্দ্রগুলোতে নিয়মিত পাওয়া যায় হাওয়াই মিঠাই।

তবে ভারতের কিছু স্বাস্থ্য কর্মকর্তা বলছেন, খাবারটি দেখতে যতটা সুন্দ, স্বাস্থ্যের জন্য এটা ততটাই ক্ষতিকর।

তামিলনাড়ুর চেন্নাই শহরের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা ডি সতীশ কুমার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, হাওয়াই মিঠাইয়ে যে বিষাক্ত উপাদান আছে, ‘তা ক্যানসার সৃষ্টি করতে পারে এবং শরীরের সব অঙ্গপ্রত্যঙ্গে তা ছড়িয়ে পড়তে পারে’।

গত সপ্তাহে চেন্নাইয়ের একটি সৈকতে হাওয়াই মিঠাই বিক্রেতাদের দোকানে অভিযান চালায় সতীশের দল। সতীশ জানান, চেন্নাইয়ে যারা এ মিষ্টি বিক্রি করে, তারা সবাই নিজেদের মতো করে এটা বানায়—তাদের কোনো নিবন্ধিত কারখানা নেই।

এর কয়েকদিন পর নমুনা পরীক্ষায় রোডামিন-বি রাসায়নিকের উপস্থিতি পেয়ে হাওয়াই মিঠাই বিক্রি নিষিদ্ধ করল তামিলনাড়ু সরকার। কোনো জিনিসে এই রাসায়নিক ব্যবহার করলে তা গোলাপি আভা দেয়। বস্ত্র, প্রসাধনী ও কালি ডাইংয়ে রোডাইন-বি ব্যবহার করা হয়।

গবেষণায় দেখা গেছে, এ রাসায়নিক ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে। ইউরোপ ও ক্যালিফোর্নিয়ায় খাবারে এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

হাওয়াই মিঠাই নিষিদ্ধ করার সময় তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী মা সুব্রামানিয়ান এক বিবৃতিতে বলেন, খাবার প্যাকেজিং, আমদানি, বিক্রি অথবা বিয়ে ও অন্যান্য পাবলিক ইভেন্টে রোডামিন-বি ব্যবহার করলে তা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০০৬-এর আওতায় শাস্তিযোগ্য অপরাধ হবে।

তামিলনাড়ুর দেখাদেখি প্রতিবেশী রাজ্য অন্ধ্রপ্রদেশও হাওয়াই মিঠাইয়ের নমুনা নিয়ে তাতে ক্যানসারের উপাদান রয়েছে কি না পরীক্ষা করে দেখছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে নিউ ইন্ডিয়া এক্সপ্রেস এক খবরে জানিয়েছিল, দিল্লির খাদ্য নিরাপত্তা কর্মকর্তারাও হাওয়াই মিঠাইয়ের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি করছেন।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article