মঙ্গলবার, জুন 18, 2024

শিক্ষাপ্রতিষ্ঠান ‘ওয়ানটাইম’ প্লাস্টিকমুক্ত করার আহ্বান পরিবেশমন্ত্রীর

Must read

- Advertisement -
শিক্ষাপ্রতিষ্ঠান ‘ওয়ানটাইম’ প্লাস্টিকমুক্ত করার আহ্বান পরিবেশমন্ত্রীর | দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পানির বোতলসহ সব ধরনের একবার ব্যবহার্য প্লাস্টিক (ওয়ান টাইম প্লাস্টিক) মুক্ত করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পানির বোতলসহ সব ধরনের একবার ব্যবহার্য প্লাস্টিক (ওয়ান টাইম প্লাস্টিক) মুক্ত করতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

গতকাল শনিবার রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০২৪ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

পরিবেশমন্ত্রী বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশকে একবার ব্যবহার্য প্লাস্টিক মুক্ত ঘোষণা করতে চাই। এ জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিক বর্জ্য মুক্ত হলে তাদের সঙ্গে জড়িত হাজার হাজার পরিবারও প্লাস্টিকের ক্ষতিকর দূষণ সম্পর্কে জানতে পারবে।

তিনি বলেন, শুধু প্লাস্টিক নয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সব ধরনের বর্জ্য মুক্ত হতে হবে এবং প্রয়োজনীয় সংখ্যক বৃক্ষরোপণ করতে হবে। প্লাস্টিকের ভয়াবহ দূষণ সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এ জন্য স্কুল, কলেজের সিলেবাসে পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, বৃক্ষরোপণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে।

অনুষ্ঠানে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ এমাম হোসাইনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি শাহেলী পারভীন-সহ শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article