শুক্রবার, জুন 14, 2024

রমজানের প্রথমার্ধে ওমরাহ করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি

Must read

- Advertisement -

হজ ও ওমরাহ গুরুত্বপূর্ণ ইবাদত। এই দুইটির সওয়াব ও ফজিলত অপরিসীম। বিভিন্ন হাদিসে হজ-ওমরাহর বিপুল সওয়াবের কথা এসেছে। বছরের অন্যান্য মাসে ওমরাহ পালনে শুধু ওমরাহর সওয়াব মিললেও রমজান মাসে ওমরাহ পালনে পাওয়া যায় হজের সওয়াব।

রমজানের প্রথমার্ধে ওমরাহ করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি | হজ ও ওমরাহ গুরুত্বপূর্ণ ইবাদত। এই দুইটির সওয়াব ও ফজিলত অপরিসীম। বিভিন্ন হাদিসে হজ-ওমরাহর বিপুল সওয়াবের কথা এসেছে। বছরের অন্যান্য মাসে ওমরাহ পালনে শুধু ওমরাহর সওয়াব মিললেও রমজান মাসে ওমরাহ পালনে পাওয়া যায় হজের সওয়াব।

আর তাই পবিত্র এই মাসে ওমরাহ পালন করে থাকেন অনেকে। সেই ধারাবাহিকতায় চলমান রমজান মাসে এখন পর্যন্ত ওমরাহ পালন করেছেন ৮২ লাখেরও বেশি মুসল্লি। যদিও এবারের রমজানে একবারের বেশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।

সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র রমজান মাসের প্রথমার্ধে ৮০ লাখেরও বেশি মুসলমান ওমরাহ পালন করেছেন বলে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে। সৌদির এই মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র এই মাস শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মোট ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন মুসল্লি ওমরাহ পালন করেছেন।

আল আরাবিয়া বলছে, ইসলামিক ক্যালেন্ডারে সবচেয়ে পবিত্র মাস হিসাবে বিবেচিত এই রমজান মাসে মদিনা এবং মক্কায় সারা বিশ্ব থেকে বিপুল সংখ্যক ওমরাহযাত্রী এসেছেন।

মূলত রমজান মাসে সারা বিশ্বের মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাওয়া-দাওয়া থেকে বিরত থাকেন। শারীরিক ভাবে সক্ষম সকল মুসলমানদের জন্য এই ইবাদত পালন করা বাধ্যতামূলক। এছাড়া রমজানের রোজা মুসলমানদের আধ্যাত্মিকতা, নামাজ এবং দান-খয়রাতের দিকে মনোনিবেশ করতে উৎসাহিত করে।

এছাড়া হজ বছরের নির্দিষ্ট সময় পালন করা হলেও বছরের যেকোনো সময় মুসলমানরা ওমরাহ পালন করতে পারেন। আর বাধ্যতামূলক না হলেও ওমরাহ মুসলমানদের জন্য আধ্যাত্মিক তাৎপর্য বহন করে।

আর তাই পবিত্র রমজান মাসে সৌদি আরবের অভ্যন্তরীণ ও বাইরে থেকে থেকে অর্থাৎ বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলমান ওমরাহ পালন ও নামাজ আদায়ের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদে ভিড় করেন।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article