রবিবার, জুন 16, 2024

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ঘিরে আশার আলো দেখছে সাতক্ষীরাবাসী

Must read

- Advertisement -
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ঘিরে আশার আলো দেখছে সাতক্ষীরাবাসী | সাতক্ষীরায় নতুন দিগন্তের দোয়ার খুলতে যাচ্ছে। সেই সাথে বেড়ে চলেছে শিক্ষার্থীদের আশা-ভরসা। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ঘিরে জেলাজুড়ে তৈরি হয়েছে নতুন আমেজ।

সাতক্ষীরায় নতুন দিগন্তের দোয়ার খুলতে যাচ্ছে। সেই সাথে বেড়ে চলেছে শিক্ষার্থীদের আশা-ভরসা। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ঘিরে জেলাজুড়ে তৈরি হয়েছে নতুন আমেজ।

সব রেকর্ড ভেঙে চলতি একাদশ অধিবেশনের শেষ দিনে বৃহস্পতিবার (২ নভেম্বর ২০২৩) সর্বোচ্চ সাতটি বিল পাস হয়। তার মধ্যে সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২৩। এই বিশ্ববিদ্যালয়কে ঘিরে সাতক্ষীরার মানুষের মনে নতুন আশা জেগে ওঠেছে তাদের সন্তানদের নিয়ে। ক্রমান্বয়ে বেড়ে যাবে শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতিযোগিতা। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রাকৃতিক দুর্যোগকবলিত সাতক্ষীরা জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিনের দাবি এটি। তবে সাতক্ষীরাবাসীর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি অবশেষে পূরণ হচ্ছে। সাতক্ষীরায় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে স্বপ্নের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সাতক্ষীরা সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে অধ্যায়নরত তারিক ইসলাম  বলেন, বিলটি পাশের মাধ্যমে এই অঞ্চলের শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার আরেকটি দ্বার উন্মোচিত হল। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ তৈরী হলো এবার সাতক্ষীরাতে। যার ফলে শিক্ষায় পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে তাদের অগ্রসরমান বিশ্বের সঙ্গে সংগতি রক্ষা ও সমতা অর্জন করতে পারবে। জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও গবেষণা, বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে আধুনিক জ্ঞানচর্চা পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি হয়েছে এবার দক্ষিণ বঙ্গের মানুষের।

সাতক্ষীরা সরকারি কলেজের শিক্ষা ক্যাডার প্রভাষক ইদ্রিস আলী  বলেন, সাতক্ষীরা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাতক্ষীরার জন্য এক বিশেষ ভূমিকা পালন করবে। কারণ সাতক্ষীরায় রয়েছে সুন্দরবন। এই এলাকায় অনেক গবেষণার বিষয় রয়েছে তবে এখনও তেমন কোনো গবেষণা দেখা যায় নি। তবে এই বিশ্ববিদ্যালয় স্থাপন হলে এখানকার এলাকা নিয়ে অনেক গবেষণা হবে। সাতক্ষীরা অনেক উন্নত হবে সাথে সাথে এখানকার শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটবে। তবে এই বিশ্ববিদ্যালয় তাদের প্রতিযোগিতা বাড়িয়ে দিবে যারা সরকারি কলেজে পড়ার চিন্তা নিয়ে আগে লেখাপড়া করতো তারা আরো একটু ভালো লেখাপড়া করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন নিয়ে সংগ্রাম করবে। শুধু তাই নয় সাতক্ষীরায় বিশেষ আকর্ষণ সড়ক পথে সুন্দরবন। সেখানে ও পর্যটকদের আনাগোনা বেড়ে যাবে। সব মিলিয়ে সাতক্ষীরাবাসী এক নতুন দিগন্তের মুখ দেখবে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article