শুক্রবার, জুন 21, 2024

বন্য প্রাণী রক্ষা করা অপরিহার্য হয়ে পড়েছে : পরিবেশমন্ত্রী

Must read

- Advertisement -
বন্য প্রাণী রক্ষা করা অপরিহার্য হয়ে পড়েছে : পরিবেশমন্ত্রী | বন্য প্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষা করা কেবল দরকারি নয় বরং অপরিহার্য হয়ে পড়েছে উল্লেখ করে পরিবেশ ও বন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সকল পেশার মানুষের এগিয়ে আসার পাশাপাশি কিশোর-কিশোরী, শিক্ষার্থীদের সচেতন করতে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গত বৃহস্পতিবার (৭ মার্চ) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দেশে প্রথমবারের মতো ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বন্য প্রাণী, বিভিন্ন বাস্তুতন্ত্র রক্ষা, বন্য প্রাণী সংরক্ষণে উদ্বুদ্ধ করতে দেশজুড়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের নিয়ে ‘স্মার্ট তারুণ্য বাঁচাবে অরণ্য’ স্লোগানে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়। এ সময় ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড-২০২৪-এর লোগো, পোস্টার, বুকলেট ও ওয়েবসাইট উদ্বোধন করেন তিনি।

বন্য প্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষা করা কেবল দরকারি নয় বরং অপরিহার্য হয়ে পড়েছে উল্লেখ করে পরিবেশ ও বন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, সকল পেশার মানুষের এগিয়ে আসার পাশাপাশি কিশোর-কিশোরী, শিক্ষার্থীদের সচেতন করতে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গত বৃহস্পতিবার (৭ মার্চ) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দেশে প্রথমবারের মতো ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বন্য প্রাণী, বিভিন্ন বাস্তুতন্ত্র রক্ষা, বন্য প্রাণী সংরক্ষণে উদ্বুদ্ধ করতে দেশজুড়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের নিয়ে ‘স্মার্ট তারুণ্য বাঁচাবে অরণ্য’ স্লোগানে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়। এ সময় ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড-২০২৪-এর লোগো, পোস্টার, বুকলেট ও ওয়েবসাইট উদ্বোধন করেন তিনি।

পরিবেশমন্ত্রী বলেন, ‘পাঠ্য বই এবং পাঠ্য বইয়ের বাইরে বন্য প্রাণী ও এদের আবাসস্থল সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করতে দেশব্যাপী ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। অতিরিক্ত জনসংখ্যার চাপ, দ্রুত নগরায়ণ, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন, পরিবেশদূষণ, বনাঞ্চল উজাড়সহ নানা কারণে আমাদের পরিবেশ আজ সংকটাপন্ন।’

তিনি আরো বলেন, ‘বন্য হাতির দল থেকে শুরু করে পাখি, এমনকি সাগরের তলদেশের প্রাণীরা হুমকির সম্মুখীন হচ্ছে। গত ১০০ বছরে দেশ থেকে বিলুপ্ত হয়েছে ৩১ প্রজাতির বন্য প্রাণী।

বন্য প্রাণীদের বিলুপ্তি ও বিপদাপন্ন হওয়ার ফলে বিঘ্নিত হচ্ছে প্রকৃতির স্বাভাবিক ভারসাম্য, যা মানুষের ওপরেও বিরূপ প্রভাব ফেলছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেখানো পথে বন্য প্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে এই মন্ত্রণালয়ের অধীনে বন অধিদপ্তর বিভিন্ন সময়ে নানাবিধ কর্মসূচি পালন করে আসছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে দেশের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ওয়াইল্ডলাইফ বা বন্য প্রাণী নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশব্যাপী ৬৪ জেলায় ‘স্মার্ট তারুণ্য বাঁচাবে অরণ্য’ স্লোগানে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড-২০২৪ শুরু হচ্ছে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article