রবিবার, জুন 16, 2024

বন্দরে ভিড়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লাবাহী ততৃীয় জাহাজ

Must read

- Advertisement -

পটুয়াখালীর পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের ৩৬ হাজার ৬০০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে নোঙর করেছে এমভি জাদোর নামের একটি মাদার ভ্যাসেল। 

বুধবার (৫ জুলাই) এ জাহাজটি পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছায়। বন্ধ তাপবিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ার পর কয়লা নিয়ে আসা এটি তৃতীয় জাহাজ। বর্তমানে জাহাজটি আউটারেজ থেকে ইনার অ্যাংকোরেজে নিয়ে আসা হচ্ছে। জাহাজটি ইনারে পৌঁছানোর পর পরই লাইটারের মাধ্যমে কয়লা খালাস কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ। এটি পাইলটিং করে নিয়ে আসছে পায়রা বন্দরের পাইলট ডিএম মেহেদী হাসান। 

বিষয়টি নিশ্চিত করেছেন পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান।  

তিনি জানান, প্রায় এক সপ্তাহ আগে ইন্দোনেশিায়র বালিকপানান বন্দর থেকে এ জাহাজটি ছেড়ে আসে। পানামার পতাকাবাহী জাহাজটির দৈর্ঘ্য ১৮৯.৯৯ মিটার ও প্রস্থ ৩২.২৫ মিটার। 

এর আগে প্রায় ৭৮ হাজার মেট্রিক ট্রন কয়লা নিয়ে পাভো ব্রেভ ও এ্যাথেনা নামের আরও দুটি জাহাজ বন্দরে আসে।

পায়রা বন্দরের পাইলট ডিএম মেহেদী হাসান জানান, বৃহস্পতিবার (৬ জুলাই) সকালে আউটারেজ থেকে জাহাজটি নিয়ে বন্দরের ইনারের দিকে রওয়ানা দিয়েছে। আশা করছি দুপুর একটার মধ্যে পৌঁছাতে পারবো। 

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী জার্জিস তালুকদার জানান, আমাদের একের পর এক কয়ালাবাহী জাহাজ আসতে থাকবে। এমভি জাদোর ইনারে পৌছানোর পর পরই আমরা কয়লা খালাস শুরু করবো। 

উল্লেখ্য, গত ২৫ জুন কয়লা সংকটে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিলো। 

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article