শনিবার, জুন 22, 2024

বড়পুকুরিয়ায় নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু

Must read

- Advertisement -
বড়পুকুরিয়ায় নতুন ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু | এক মাস ১৭ দিন পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির নতুন ফেস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাত থেকে দেশের বৃহৎ এই খনি থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে।

এক মাস ১৭ দিন পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির নতুন ফেস থেকে কয়লা উত্তোলন শুরু হয়েছে। বড়পুকুরিয়া কয়লাখনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাত থেকে দেশের বৃহৎ এই খনি থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়েছে।

খনি সূত্রে জানা গেছে, ১৪১২ ফেসের কয়লা মজুত শেষ হওয়ায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর কয়লা উত্তোলন বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। ১৪১২ ফেস থেকে ২ লাখ ২০ হাজার টন কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রার বিপরীতে ২ লাখ ৭২ হাজার টন কয়লা উত্তোলন করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে শতকরা প্রায় ২৪ ভাগ বেশি। পরে ১৪১২ ফেস থেকে ১২০৯ ফেসে যন্ত্রপাতি সরানো হয়। নতুন ফেস থেকে কয়লা উত্তোলনের জন্য চলতি বছরের মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় প্রয়োজন বলে সে সময় কর্তৃপক্ষ জানিয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের আগে বৃহস্পতিবার রাত থেকে পরীক্ষামূলকভাবে নতুন ফেসে থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়।

কয়লাখনির এমডি জানান, নতুন ফেস থেকে ৩ লাখ ৬০ হাজার টন কয়লা উত্তোলন করা সম্ভব হবে। চলতি বছরের জুলাই মাস পর্যন্ত এই কূপ থেকে কয়লা উত্তোলন করা হবে। প্রথমদিকে পরীক্ষামূলকভাবে দৈনিক এক হাজার ৫০০ থেকে ২ হাজার টন এবং পরবর্তী সময়ে দৈনিক ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টন কয়লা উত্তোলিত হবে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article