রবিবার, জুন 16, 2024

দিবসের দুনিয়া: এসব দিন সম্পর্কে কতটুকু জানি?

Must read

- Advertisement -
দিবসের দুনিয়া: এসব দিন সম্পর্কে কতটুকু জানি? | প্রতিটি দিবসই কোনো না কোনো ঘটনা থেকে শুরু হয়েছে। কোনো দিবসের পেছনে তাৎপর্যপূর্ণ গল্প আছে, আবার কোনোটার পেছনে তেমন কোনো গল্প নেই। আজ আপনাদের সঙ্গে এমন কয়েকটি দিবস নিয়ে কথা বলব যেসব দিবসের আলাদা করে কিছু মনে করিয়ে দেয়ার নেই। চলুন জেনে নিই সে সম্পর্কে-

প্রতিটি দিবসই কোনো না কোনো ঘটনা থেকে শুরু হয়েছে। কোনো দিবসের পেছনে তাৎপর্যপূর্ণ গল্প আছে, আবার কোনোটার পেছনে তেমন কোনো গল্প নেই। আজ আপনাদের সঙ্গে এমন কয়েকটি দিবস নিয়ে কথা বলব যেসব দিবসের আলাদা করে কিছু মনে করিয়ে দেয়ার নেই। চলুন জেনে নিই সে সম্পর্কে-

কার্লিং ইজ কুল ডে (এক ধরনের খেলা)

দিবসের দুনিয়া: এসব দিন সম্পর্কে কতটুকু জানি? | প্রতিটি দিবসই কোনো না কোনো ঘটনা থেকে শুরু হয়েছে। কোনো দিবসের পেছনে তাৎপর্যপূর্ণ গল্প আছে, আবার কোনোটার পেছনে তেমন কোনো গল্প নেই। আজ আপনাদের সঙ্গে এমন কয়েকটি দিবস নিয়ে কথা বলব যেসব দিবসের আলাদা করে কিছু মনে করিয়ে দেয়ার নেই। চলুন জেনে নিই সে সম্পর্কে-

স্কটল্যান্ডে মধ্যযুগের শেষের দিকে প্রথম খেলা কার্লিং ইজ কুল ডে। আর প্রতিবছর ২৩ ফেব্রুয়ারি কার্লিং ইজ কুল ডে (এক ধরনের খেলা) পালন করা হয়।  এটি এমন একটি খেলা যা বোলিং এবং শাফেলবোর্ডের কৌশলগুলোর সঙ্গে আইস স্কেটিংয়ের আন্দও যোগ করে। কার্লিং হলো একটি দলগত খেলা যেখানে খেলোয়াড়রা বরফের আয়তক্ষেত্রাকার শিটে কার্লিং ব্যবহার করে একটি লক্ষ্যবস্তু অঞ্চলের দিকে স্লাইড করে যা চারটি কেন্দ্রীভূত বৃত্তে বিভক্ত। এই খেলায় দুটি দল থাকে। প্রতিটি দলে চারজন খেলোয়াড় নিয়ে খেলা হয় এবং প্রতিটি দলে আটটি পাথর থাকে। এই খেলার আরেকটি নাম হচ্ছে ‘দ্য রোরিং গেম’।

পিতৃভূমি দিবসের ডিফেন্ডার

দিবসের দুনিয়া: এসব দিন সম্পর্কে কতটুকু জানি? | প্রতিটি দিবসই কোনো না কোনো ঘটনা থেকে শুরু হয়েছে। কোনো দিবসের পেছনে তাৎপর্যপূর্ণ গল্প আছে, আবার কোনোটার পেছনে তেমন কোনো গল্প নেই। আজ আপনাদের সঙ্গে এমন কয়েকটি দিবস নিয়ে কথা বলব যেসব দিবসের আলাদা করে কিছু মনে করিয়ে দেয়ার নেই। চলুন জেনে নিই সে সম্পর্কে-

পিতৃভূমি দিবসের ডিফেন্ডার হলো রাশিয়ান ছুটির দিন, যা ২৩ ফেব্রুয়ারি পুরুষ দিবস হিসেবে পালন করা হয়। কারণ বেশিরভাগ রাশিয়ান পুরুষদের বাধ্যতামূলক সামরিক পরিষেবা পাঠানো হয়। এই দিনে রাশিয়ার স্থানীয় কর্তৃপক্ষ সামরিক এবং প্রবীণদের সম্মান জানাতে কুচকাওয়াজের আয়োজন করে।

 ১৯১৯ সালে প্রথম পিতৃভূমি দিবসের ডিফেন্ডার পালন করা হয়েছিল। ১৯১৮ সালে ১৭ ফেব্রুয়ারি রাশিয়ান গৃহযুদ্ধের সময়, পেট্রোগ্রাদ এবং মস্কোতে রেড আর্মিতে প্রথম গণ খসড়া হয়েছিল। ১৯১৯ সালের জানুয়ারিতে রেড আর্মি প্রতিষ্ঠার ডিক্রি প্রকাশের স্মারকের সাথে সেই দিনটির স্মরণকে একত্রিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। যেহেতু ১৭ ফেব্রুয়ারি ১৯১৯ সালে সোমবার পড়েছিল, ছুটিটি পরবর্তী ২৩ ফেব্রুয়ারিতে স্থানান্তরিত হয়েছিল। তারপর থেকে সেই দিনটি অপরিবর্তিত রয়েছে। এটিকে প্রথমে রেড আর্মি ডে বলা হত।১৯২৩ সালে এটি লাল বাহিনী ও নৌবাহিনী দিবসের নামকরণ করা হয় এবং ১৯৪৯ সালে এটিকে সোভিয়েত সেনা ও নৌবাহিনী দিবসের নামকরণ করা হয়। রাশিয়ায় এটিকে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করা হয়েছে।

ডিজেল ইঞ্জিন দিবস

প্রতি বছর ২৩ ফেব্রুয়ারিতে ডিজেল ইঞ্জিন দিবস পালিত হয়। আপনি কি জানেন যে আজ ডিজেল ইঞ্জিন, ভারী নির্মাণ যন্ত্রপাতি, খামারের ট্রাক্টর, ট্রাক, সামুদ্রিক জাহাজ, বাস এবং লোকোমোটিভসহ সব ধরনের জিনিসকে শক্তি দেয়? এমনকি তারা অফিস, বিমানবন্দর এবং হাসপাতালে পাওয়ার জেনারেটরে পরিণত হয়। এই অনন্য শক্তি ব্যবস্থা ছাড়া আমাদের বর্তমান বিশ্ব কল্পনা করা কেবল অসম্ভব, তাই এটি তার নিজের দিনের চেয়ে বেশি প্রাপ্য।

 এই ইঞ্জিনের উদ্ভাবনের কৃতিত্ব রুডলফ ডিজেল নামে একজন প্রকৌশলীকে দেয়া হয়, যিনি ১৮৯৩ সালের ২৩ ফেব্রুয়ারি ডিজেল ইঞ্জিনের পেটেন্ট পান। তিনি অটো ইঞ্জিনের কার্যকারিতা উন্নত করার জন্য সেট করার পরে ইঞ্জিনটি নিয়ে আসেন, একটি বড়, একক-সিলিন্ডার, চার-স্ট্রোক ইঞ্জিন ১৯৭০-এর দশকে বিকশিত হয়েছিল।

গায়ানা প্রজাতন্ত্র দিবস

প্রতি বছর ২৩ ফেব্রুয়ারি গায়ানা প্রজাতন্ত্র দিবস পালিত হয়। সাধারণত ‘ম্যাশ’ নামে সংক্ষিপ্ত করা হয়, এই দিনটি গায়ানার অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। গায়ানার আধুনিক ইতিহাস স্প্যানিশ অভিযানের মাধ্যমে শুরু হয়েছিল। ডাচরা ১৬ শতকে গায়ানায় বসতি স্থাপন শুরু করে। স্পেন গায়ানাকে তাদের বলে দাবি করেছিল, কিন্তু ১৬৪৮ সালে মুনস্টারের চুক্তি ডাচদের কাছে ক্ষমতা ফিরিয়ে দেয়। ডাচরা তাদের বাণিজ্যিক উচ্চাকাঙ্ক্ষার জন্য দেশকে শোষণ করে এবং তামাক ও অন্যান্য কৃষি পণ্য উৎপাদনের জন্য বাগান তৈরি করে। পরবর্তী সময়কালে আফ্রিকা থেকে একটি বৃহৎ দাস জনগোষ্ঠীর আগমন এবং তাদেরকে যে নৃশংস আচরণের সম্মুখীন হতে হয় তার বিরুদ্ধে তাদের বিদ্রোহ দেখা যায়।

আন্তর্জাতিক স্ট্যান্ড আপ টু বুলিং ডে

আন্তর্জাতিক স্ট্যান্ড আপ টু বুলিং ডে বছরে দুবার- ফেব্রুয়ারি এবং নভেম্বরে পালন করা হয়। ফেব্রুয়ারিতে এটি মাসের শেষ শুক্রবারে হয় যখন নভেম্বরে, দিনটি মাসের তৃতীয় শুক্রবারে হয়। ফেব্রুয়ারির পর্যবেক্ষণগুলো হল বিরোধী বুলিং সপ্তাহের একটি অংশ যার লক্ষ্য সহানুভূতি তৈরি করা এবং ধমক ও হয়রানি বন্ধ করা। এটি ২৫টিরও বেশি দেশে স্কুল, কর্মক্ষেত্র এবং সংস্থাগুলি দ্বারা পর্যবেক্ষণ করা হয়। উত্পীড়ন একজন ব্যক্তির মানসিকতার উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে, এবং ধমকানোর ঘটনাগুলোকে চিনতে এবং অবিলম্বে তাদের শেষ করা গুরুত্বপূর্ণ।

জাতীয় কলা রুটি দিবস

কলা-রুটি আসলে আলাদা দুটি খাদ্য নয়। এটি হলো এমন এক রুটি, যা কলার মিশেলে তৈরি করা হয়। ১৯৩০ সালে দারুণ জনপ্রিয় হয়ে ওঠে খাবারটি। এখনও বিশ্বের অনেক দেশেই কলা-রুটির দারুণ চাহিদা রয়েছে। ‘কুইক ব্রেড’ হিসেবেও বেশ পরিচিত এই খাবার।

ব্রুনাইয়ের জাতীয় দিবস

ব্রুনাইয়ের জাতীয় দিবস প্রতি বছর ২৩ ফেব্রুয়ারি পালিত হয়। মালয় ভাষায় ‘হারি ন্যাশনাল’ নামেও পরিচিত, জাতীয় দিবসটি ব্রুনাই গ্রেট ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হয়ে একটি স্বাধীন জাতিতে পরিণত হওয়ার দিনটিকে স্মরণ করে। যদিও স্বাধীনতার ঘোষণা তার আগে ১ জানুয়ারি, ১৯৮৪ তারিখে করা হয়েছিল। পরে ২৩ ফেব্রুয়ারিতে ব্রুনাইয়ের ওপর ব্রিটেনের নিয়ন্ত্রণ বন্ধ হয়ে যায়, এটিকে দেশের স্বাধীনতার আনুষ্ঠানিক তারিখে পরিণত করে। ১৯৮৩ সালের ৩১ ডিসেম্বর, সারা দেশের বিভিন্ন মসজিদে গণসমাবেশের সময় দেশের নাগরিকরা বড় দিনের জন্য প্রস্তুত হন। তারপর, ঘড়ির কাঁটা ১ জানুয়ারি মধ্যরাতে আঘাত করার সাথে সাথে, সুলতান হাসানাল বলকিয়াহ ব্রুনাইয়ের স্বাধীনতা ঘোষণাকারী ঘোষণাটি পাঠ করেন।

জাতীয় কুকুর বিস্কুট দিবস

আজ ২৩ ফেব্রুয়ারি জাতীয় কুকুর বিস্কুট দিবস। এই দিনটি কুকুর বিস্কুট প্রশংসা দিবস হিসেবেও পরিচিত। এটি কুকুরদের জন্য বছরের সেরা দিন। সুতরাং তাকে তার প্রিয় বিস্কুট দিন। ১৮০০ সালে‍ুভুলবশত লন্ডনে অবস্থিত একজন কসাই ঘটনাক্রমে কুকুরের বিস্কুট আবিষ্কার করেন, পরে এটি একটি হাড়ের আকার দেন।

জাতীয় আতিথেয়তা কর্মীদের প্রশংসা দিবস

২৩ ফেব্রুয়ারি জাতীয় আতিথেয়তা কর্মীদের প্রশংসা দিবস পালন করা হয়। আতিথেয়তা শিল্প প্রায়ই হোটেল শিল্পের সাথে বিভ্রান্ত হয়। আতিথেয়তা শিল্প বিস্তৃত এবং হোটেল, রেস্তোরাঁ, বার, থিম পার্ক, পর্যটন এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করে। এই ব্যবসাগুলোর উপস্থাপনা, সৃজনশীলতা, বিনোদন এবং গুণমান সবই তাদের আতিথেয়তা কর্মীদের ধন্যবাদ, তাই আমরা আজ তাদের উদযাপন করছি!

জাতীয় খেলা টেনিস দিবস

জাতীয় খেলা টেনিস দিবস। এটি টেনিস খেলার জন্য নিবেদিত একটি দিন, একটি র‌্যাকেট খেলা যা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা এবং দেখার জন্য অন্যতম। টেনিস এমন একটি খেলা যেটি যে কেউ খেলতে পারে, তারা যেখান থেকে এসেছেন এবং তাদের অবস্থা কী তা নির্বিশেষে। এটি একক প্রতিপক্ষের বিরুদ্ধে বা দুই খেলোয়াড়ের দলের মধ্যে খেলা যেতে পারে। আপনি যদি একটি র‌্যাকেট ধরে রাখতে পারেন তবে আপনি টেনিস খেলতে পারেন। এটি থেকে উদ্ভূত হয়েছে যাকে বলা হয় ‘রিয়েল টেনিস’, একটি খেলা যাকে বলা হত ‘স্পোর্ট অফ কিংস’। রিয়েল টেনিস কোর্ট টেনিস বা রাজকীয় টেনিস নামেও পরিচিত।

জাতীয় যৌক্তিকতা দিবস

জাতীয় যৌক্তিকতা দিবস প্রতি বছর ২৩ ফেব্রুয়ারি পালিত হয়। এটি একটি মজার এবং অদ্ভুত ছুটি, যা শুধু একটি দিনের জন্য কিছু মাত্রার অলসতাকে অনুমতি দেয় বা উৎসাহ দেয়। কিছু না করার জন্য আপনি যে কারণ বা অজুহাত দিয়েছেন তা নিয়ে চিন্তা করুন এবং তাদের যুক্তিযুক্ত করুন!

জাতীয় টাইল দিবস

জাতীয় টাইল দিবস ২৩ ফেব্রুয়ারি। টাইলস হল স্থাপত্যের প্রচেষ্টা এবং নকশার নিরন্তর উপাদান। দেয়াল, মেঝে এবং ছাদে তাদের দেখা নান্দনিক আনন্দ দেয় এবং তারা ঘরোয়া এবং জনসাধারণের উভয় ক্ষেত্রেই স্থাপত্য এবং নকশা থেকে অবিচ্ছেদ্য হয়ে উঠেছে। আপনি কি জানেন যে টাইলস হাজার হাজার বছর ধরে বিদ্যমান? হ্যাঁ, বেশিরভাগই সিরামিক, মোজাইক এবং পাথরের টাইলস, এবং সেগুলি অনেক বৈচিত্র্যের মধ্যে বিকশিত হয়েছে।

জাতীয় টুটসি রোল দিবস

জাতীয় টুটসি রোল দিবস ২৩ ফেব্রুয়ারি। এটি চকলেট-স্বাদযুক্ত মিছরি উদযাপনের জন্য উৎসর্গ করা দিন। টুটসি রোল একটি আমেরিকান খাবার। আপনি কি জানেন যে ১৯০৭ সালে ব্রুকলিনে টুটসি রোল তৈরি হওয়ার পর থেকে ১১৫ বছরেরও বেশি সময় হয়ে গেছে? টুটসি রোল ডে হল টুটসি রোলের উদ্ভাবক লিও হার্শফিল্ডের জন্মবার্ষিকী।

পিনোচিও দিবস

প্রতি বছর ২৩ ফেব্রুয়ারি পিনোচিও দিবস পালিত হয়। দিনটি ১৯৪০ সালে একই নামের ডিজনি চলচ্চিত্রের মুক্তির বার্ষিকী থেকে শুরু হয়। ডিজনির ‘পিনোচিও’ ইউরোপে একটি লোককাহিনী হিসেবে পরিচিত হওয়ার কারণে বিশ্বব্যাপী সংবেদনশীল হয়ে ওঠে৷ এটি কার্লো কোলোডির ১৮৮৩ সালের ইতালীয় বই ‘দ্য অ্যাডভেঞ্চারস অফ পিনোকিও’ এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। ‘স্নো হোয়াইট অ্যান্ড দ্য সেভেন ডোয়ার্ফস’-এর পরে স্টুডিওর দ্বিতীয় অ্যানিমেটেড ফিচার-লেংথ ফিল্ম হিসেবে পিনোচিও অনুসরণ করেন। ফিল্মটি পিনোচিও নামের একটি পুতুলকে অনুসরণ করে তার একটি মানব ছেলে হওয়ার প্রয়াস।

আজ স্ট্র এড়িয়ে যাওয়ার দিন

আজ স্ট্র এড়িয়ে যাওয়ার দিন। মিশিগানের হোয়াইটহলে একদল তরুণ অ্যাক্টিভিস্ট ফেব্রুয়ারি মাসের চতুর্থ শুক্রবার ‘স্কিপ দ্য স্ট্র ডে’-তে উদযাপন করেন। গ্লোবাল ওয়ার্মিং এবং প্লাস্টিক দূষণের বিরুদ্ধে চলমান যুদ্ধের আলোকে, আমাদের প্রিয় পানীয়গুলো উপভোগ করার জন্য আমাদের সত্যিই স্ট্র এড়িয়ে চলা উচিত।

বিশ্ব শান্তি ও বোঝাপড়া দিবস

বিশ্ব শান্তি ও বোঝাপড়া দিবস প্রতি বছর ২৩ ফেব্রুয়ারি উদযাপিত হয়। এই দিনটি আসলে রোটারির প্রথম বৈঠকের একটি স্মারক যা অনুষ্ঠিত হয়েছিল। ব্যবসায়ীদের এই সভা, যার লক্ষ্য ছিল এমন একটি স্থান যেখানে তাদের ব্যাকগ্রাউন্ড কোনো ব্যাপার না, সেই ঘটনাগুলোর শৃঙ্খল শুরু করেছিল; যা রোটারি ইন্টারন্যাশনাল গঠনের দিকে পরিচালিত করেছিল। বিশ্বব্যাপী মানবিক সেবার পাশাপাশি শান্তি ও সৌহার্দের জন্য নিবেদিত একটি আন্তর্জাতিক সংস্থা, রোটারি ইন্টারন্যাশনাল মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে শুরু হয়েছিল প্রথম সভার তারিখটি বিশ্ব সমঝোতা ও শান্তি দিবসে পরিণত হয়েছে, যা ফেব্রুয়ারি মাসে বিশ্ব বোঝার মাস উদযাপনের অংশ।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article