শুক্রবার, জুন 21, 2024

ডাউনলোডে বিশ্বের শীর্ষ অ্যাপ ইনস্টাগ্রাম

Must read

- Advertisement -
ডাউনলোডে বিশ্বের শীর্ষ অ্যাপ ইনস্টাগ্রাম | ২০২০ সালে টিকটককে অনুসরণ করে কম দৈর্ঘ্যের ভিডিও ফিচার ‘রিলস’ নিয়ে আসে ইনস্টাগ্রাম। ওয়্যার ৩২৫ বিশ্বের সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ হিসেবে টিকটককে ছাড়িয়ে গেল ইনস্টাগ্রাম। টিকটকের কম দৈর্ঘ্যের ভিডিওর ফিচার নকল করে রিলস চালু করে হারানো অবস্থান ফিরে পেল ছবি ও ভিডিও শেয়ারের যুক্তরাষ্ট্রের এই প্ল্যাটফর্ম। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

২০২০ সালে টিকটককে অনুসরণ করে কম দৈর্ঘ্যের ভিডিও ফিচার ‘রিলস’ নিয়ে আসে ইনস্টাগ্রাম। ওয়্যার ৩২৫ বিশ্বের সর্বাধিক ডাউনলোড করা অ্যাপ হিসেবে টিকটককে ছাড়িয়ে গেল ইনস্টাগ্রাম। টিকটকের কম দৈর্ঘ্যের ভিডিওর ফিচার নকল করে রিলস চালু করে হারানো অবস্থান ফিরে পেল ছবি ও ভিডিও শেয়ারের যুক্তরাষ্ট্রের এই প্ল্যাটফর্ম। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

২০১০ সালে ইনস্টাগ্রাম চালু করে মার্ক জাকারবার্গ। উন্মোচনের পরপরই এটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এই অ্যাপ ‘ইনফ্লুয়েন্সার সংস্কৃতির’ ভিত্তি স্থাপন করে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে চীনের টিকটক প্ল্যাটফর্ম থেকে নিজের অঞ্চল যুক্তরাষ্ট্রেই কঠোর প্রতিযোগিতার সম্মুখীন হয়েছে।

প্ল্যাটফর্মটিকে প্রতিযোগিতায় এগিয়ে নিতে এই ফিচার ব্যাপকভাবে সাহায্য করে। ২০২৩ সালে বিশ্বব্যাপী অ্যাপটি ৭৬ হাজার ৭০০ কোটি বার ডাউনলোড করা হয়েছে, যা ২০২২ সালের চেয়ে ২০ শতাংশ বেড়েছে। অন্যদিকে ২০২৩ সালে বিশ্বব্যাপী টিকটক ৭৩ হাজার ৩০০ কোটি বার ডাউনলোড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৪ শতাংশ বেড়েছে। । ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে বিশ্বজুড়ে টিকটকই সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়।

বাজার বিশ্লেষক সংস্থা সেনসর টাওয়ার বলেছে, ‘সম্ভবত রিল ফিচারের জনপ্রিয়তার জন্য ইনস্টাগ্রাম পুনরুজ্জীবন পেয়েছে। পাশাপাশি স্ন্যাপচ্যাটের মতো কিছুক্ষণ পর অদৃশ্য হয়ে যাওয়া ফটো শেয়ারিং ও স্টোরি-ভিডিওর মতো ফিচার প্ল্যাটফর্মটির জনপ্রিয়তা বাড়াতে সাহায্য করেছে।’

যুক্তরাজ্যভিত্তিক ডিজিটাল বিপণন সংস্থা অ্যাকুরাকাস্টের মালিক ও ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ দিভেচা বলেন, প্রতিযোগিতায় এগিয়ে যাওয়া টিকটকের হুমকির প্রতি দ্রুত প্রতিক্রিয়া দেখিয়ে ইনস্টাগ্রাম উপকৃত হয়েছে। এ ছাড়া বৃহত্তর জনসংখ্যার কাছে প্ল্যাটফর্মটির জনপ্রিয়তাও ইনস্টাগ্রামকে এগিয়ে রাখতে সাহায্য করেছে।  তিনি আরও বলেন, ‘ইনস্টাগ্রামের একটি ইতিবাচক দিক হলো-একটি বৃহত্তর জনগোষ্ঠীর কাছে ইনস্টাগ্রামের আবেদন রয়েছে এবং ‘টিকটকের মতো এটি শুধু বাচ্চাদের’ কাছেই জনপ্রিয় নয়।’

সেন্সর টাওয়ারের মতে, প্রতি মাসে প্রায় ১৫০ কোটি সক্রিয় ব্যবহারকারী ইনস্টাগ্রাম ব্যবহার করে। অপরদিকে প্রতি মাসে ১১০ কোটির বেশি ব্যবহারকারী টিকটক ব্যবহার করে। তবে টিকটকের বেশি সময় সক্রিয় থাকে এমন ব্যবহারকারীর সংখ্যা বেশি। টিকটকের ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে ৯৫ মিনিট অ্যাপটি ব্যবহার করে থাকেন যেখানে ইনস্টাগ্রাম ব্যবহারকারী গড়ে ৬২ মিনিট অ্যাপটি সক্রিয় থাকেন।

সাম্প্রতিক বছরগুলোতে টিকটককে একটি গুরুতর প্রতিযোগিতামূলক হুমকি হিসেবে চিহ্নিত করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ২০২২ সালে তিনি বলেন, তার কোম্পানির অ্যাপগুলো থেকে ব্যবহারকারীদের মনোযোগে সরিয়ে ফেলার জন্য অসংখ্য প্রতিযোগী রয়েছে ও টিকটকের মতো প্ল্যাটফর্মগুলো ‘খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে’।

একই বছর এক প্রতিবেদনে বলা হয়, একটি রিপাবলিকান পরামর্শক সংস্থাকে কোম্পানির প্রতিদ্বন্দ্বীকে ঘিরে জনসাধারণের অবিশ্বাস তৈরির জন্য  অর্থ প্রদান করেছিল মেটা। চীনের মালিকানার প্রভাব সম্পর্কে চলমান উদ্বেগের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে গুরুতর রাজনৈতিক বিরোধিতার সম্মুখীন হয়েছে টিকটক। এই সপ্তাহে টিকটকের মূল কোম্পানি বেইজিংভিত্তিক বাইটড্যান্সকে প্ল্যাটফর্মটিকে বিক্রিতে বাধ্য করতে বা নিষিদ্ধ করতে মার্কিন কংগ্রেসনাল প্যানেল একটি বিল অনুমোদন করছে। টিকটক ব্যবহারকারীর ডেটা চুরি করেছে চীনের সরকার এমন দাবি নিয়ে মার্কিন আইন প্রণেতারা ও পশ্চিমা বিশ্বের অন্যত্র রাজনীতিবিদরা উদ্বিগ্ন। তবে এই দাবি ধারাবাহিকভাবে অস্বীকার করেছে টিকটক।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article