রবিবার, জুন 16, 2024

চাঁদে প্রথম বাণিজ্যিক মহাকাশযান অডিসিয়াসের সফল অবতরণ

Must read

- Advertisement -
চাঁদে প্রথম বাণিজ্যিক মহাকাশযান অডিসিয়াসের সফল অবতরণ | এক মার্কিন প্রতিষ্ঠান সফলভাবে চাঁদে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস সৃষ্টি করেছে। এটাই ব্যক্তি মালিকানাধীন কোনো প্রতিষ্ঠানের প্রথম সফল চন্দ্রাভিযান।

এক মার্কিন প্রতিষ্ঠান সফলভাবে চাঁদে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস সৃষ্টি করেছে। এটাই ব্যক্তি মালিকানাধীন কোনো প্রতিষ্ঠানের প্রথম সফল চন্দ্রাভিযান।

হিউস্টনভিত্তিক প্রতিষ্ঠান ‘ইনটুইটিভ মেশিন’ এই মহাকাশযান তৈরি করেছে ও চাঁদে পাঠিয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছে এই মহাকাশযান।

হেক্সাগন আকারের ‘অডিসিয়াস’ রোবট বা মহাকাশযানটি স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২৩ মিনিটে চাঁদে অবতরণ করে। বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানের যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা বিনিয়োগ করেছে।

ইনটুইটিভ মেশিন ও নাসা এক যৌথ বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।এর আগে গত মাসে অপর এক মার্কিন প্রতিষ্ঠানের চন্দ্রাভিযান ব্যর্থ হয়। এতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চন্দ্রাভিযান পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।

এর আগে ৫০ বছর আগে ১৯৭২ সালে নাসা সফলভাবে চাঁদে অ্যাপোলো ১৭ অভিযান পরিচালনা করেছিল। তবে সেটা ছিল সরকারি উদ্যোগ।নাসা এই অভিযানে বিনিয়োগের অংশ হিসেবে অডিসিয়াসে ছয়টি বৈজ্ঞানিক পরীক্ষণযন্ত্র বসিয়েছিল।

নাসার প্রশাসক বিল নেলসন ইনটুইটিভ মেশিনসকে অভিনন্দন জানিয়ে বলেন, অভিযান ‘সফল’ হয়েছে।’চাঁদে ফিরেছে যুক্তরাষ্ট্র’, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘মানব ইতিহাসে প্রথমবারের মতো আজ একটি মার্কিন বাণিজ্যিক প্রতিষ্ঠান চাঁদে সফল অভিযান পরিচালনা করেছে। এবং আজকের দিনে আমরা নাসার বাণিজ্যিক অংশীদারত্বের শক্তিমত্তা ও অঙ্গীকার সম্পর্কে জানতে পারছি।’

অবতরণের পর শুরুতে অডিসিয়াসের কাছ থেকে কোন সংকেত পাওয়া যাচ্ছিল না। কয়েক মিনিট পর যোগাযোগ স্থাপিত হয় এবং কয়েক ঘণ্টার মধ্যে অডিসিয়াস পৃথিবীতে তথ্য ও ছবি পাঠাতে শুরু করে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article