সোমবার, জুলাই 15, 2024

কাবা থেকে সাড়ে তিন কিলোমিটার ছাড়াল নামাজের কাতার

Must read

- Advertisement -

রমজানে নতুন ইতিহাসের সাক্ষী হলো সৌদি আরব। পবিত্র কাবা প্রান্তরে রমজানের দ্বিতীয় জুমার দিন তারাবির নামাজে মুসল্লিদের অস্বাভাবিক ভিড় দেখা দিয়েছে। এ দিন নামাজের কাতার প্রায় সাড়ে তিন কিলোমিটার ছাড়িয়ে গেছে। শনিবার (২৩ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কাবা থেকে সাড়ে তিন কিলোমিটার ছাড়াল নামাজের কাতার | রমজানে নতুন ইতিহাসের সাক্ষী হলো সৌদি আরব। পবিত্র কাবা প্রান্তরে রমজানের দ্বিতীয় জুমার দিন তারাবির নামাজে মুসল্লিদের অস্বাভাবিক ভিড় দেখা দিয়েছে। এ দিন নামাজের কাতার প্রায় সাড়ে তিন কিলোমিটার ছাড়িয়ে গেছে। শনিবার (২৩ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মক্কার গ্রান্ড মসজিদে শুক্রবারের তারাবি নামাজে বিপুল পরিমাণ মুসল্লির উপস্থিতি হয়েছে। পবিত্র কাবায় তারাবির এমন উপস্থিতি ইতিহাসের প্রথম। এ দিন মুসল্লিদের উপস্থিতি মাআলা এলাকার রাস্তা পর্যন্ত ছাড়িয়ে গেছে। এলাকাটি কাবা প্রান্ত থেতে প্রায় সাড়ে তিন কিলোমিটার দূরে অবস্থিত।কাবায় তারাবির নামাজের এ উপস্থিতির ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়ে গেছে। ড্রোন দিয়ে করা এ ভিডিওতে দেখা গেছে মাআলা পর্যন্ত সর্বত্র মানুষের ভিড়। তবে নামাজ আদায়কারীরা যাতে কোনো ধরনের অসুবিধায় না পড়েন তা নিশ্চিত করতে নিরাপত্তা কর্মী ও কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে গেছেন।মাআলা মক্কার প্রসিদ্ধ একটি এলাকা। এলাকাটিতে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এছাড়া সেখানে মাআলা কবরস্থান নামের একটি প্রাচীন কবরস্থান রয়েছে। এ কবরস্থানে রাসূল (স.)-এর অনেক সাহাবীসহ ইসলামী ব্যক্তিত্বকে দাফন করা হয়েছে।

পবিত্র রমজান মাসকে ওমরাহর জন্য পিক সিজন হিসেবে ধরা হয়। এ সময় লাখ লাখ মুসল্লি ওমরাহ পালন করতে আসেন। মহিমান্বিত এ মাসটি কাবার কাছাকাছি থেকে কাটাতে চান। ফলে দেশ বিদেশ এবং সৌদির বিভিন্ন প্রান্ত থেকে ইবাদতকারীরা ছুটে আসেন।

রমজান মাসের এই ভিড় যেন খুব ভালোভাবে সামাল দেওয়া যায় সেটি নিশ্চিতে অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছে সৌদির সরকার।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article