শনিবার, জুন 15, 2024

ওয়েলসের ফার্স্ট মিনিস্টার ও ইউরোপের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা হচ্ছেন ভন গেথিং

Must read

- Advertisement -

ওয়েলসের নেতা হিসেবে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গকে বেছে নিল ওয়েলশ লেবার পার্টি। তার নাম ভন গেথিং। শনিবার (১৬ মার্চ) নেতৃত্বের লড়াইয়ে জয়ী হন ৫০ বছর বয়সী এই নেতা।

ওয়েলসের ফার্স্ট মিনিস্টার ও ইউরোপের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা হচ্ছেন ভন গেথিং | ওয়েলসের নেতা হিসেবে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গকে বেছে নিল ওয়েলশ লেবার পার্টি। তার নাম ভন গেথিং। শনিবার (১৬ মার্চ) নেতৃত্বের লড়াইয়ে জয়ী হন ৫০ বছর বয়সী এই নেতা।

ফলাফল ঘোষণার পর এক বক্তব্যে ভন বলেন, ‘আজ আমরা আমাদের জাতির ইতিহাসের বইয়ের একটি পৃষ্ঠা উল্টিয়েছি…কেবল এ কারণেই নয় যে আমি ইউরোপের কোনো দেশের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা হওয়ার গৌরব অর্জন করেছি, বরং এ কারণে যে প্রজন্মগত দৃষ্টিভঙ্গির উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে।’

জাম্বিয়ান বংশোদ্ভূত ভন এখন ওয়েলসের মিনিস্টার ফর ইকোনমির দায়িত্বে রয়েছেন। তিনি ওয়েলসের ফার্স্ট মিনিস্টিার মার্ক ড্রেকফোর্ডের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। আগামী বুধবার (২০ মার্চ) ফার্স্ট মিনিস্টিারের পদ ও ওয়েলশ পার্লামেন্ট সেহনেভ থেকে সরে দাঁড়াবেন ড্রেকফোর্ড।

ব্রিটেনের লেবার পার্টির নেতা কেয়ার স্টারমার এক বিবৃতিতে গেথিংকে অভিনন্দন জানিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋসি সুনাকও গেথিংকে অভিনন্দন জানিয়েছেন। এক সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি বলেছেন, তিনি গঠনমূলকভাবে একসঙ্গে গেথিংয়ের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article