মঙ্গলবার, জুন 18, 2024

ঐতিহাসিক জয়ে আবেগাপ্লুত লারা-হুপাররা

Must read

- Advertisement -

দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারানোয় আবেগাপ্লুত হয়ে পড়েন লারা-হুপাররা, ঐতিহাসিক জয়ের উদযাপনে তাদের চোখে থাকলো আনন্দাশ্রু।

ঐতিহাসিক জয়ে আবেগাপ্লুত লারা-হুপাররা | দীর্ঘ ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারানোয় আবেগাপ্লুত হয়ে পড়েন লারা-হুপাররা, ঐতিহাসিক জয়ের উদযাপনে তাদের চোখে থাকলো আনন্দাশ্রু।

ওয়েস্ট ইন্ডিজের মানুষ একটু বেশি আমুদে। দেশটির তারকা ক্রিকেটার ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, ড্যারেন স্যামিদের জীবন ধারণ দেখলেই কিছুটা ধারণা পাওয়া যায়। বিশ্ব মাতিয়ে ফিরলেও ক্যারিবীয় অনেক ক্রিকেটারই ক্রিকেটকে নিছকই বিনোদনের খোরাক মনে করেন। কিন্তু এই বিনোদনেও আছে হাসি-কান্না। তাই তো ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের পর চোখের পানি ধরে রাখতে পারলেন না দেশটির দুই কিংবদন্তি ব্রায়ান লারা ও কার্ল হুপার। 

দুই ম্যাচ সিরিজের শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শামার জোসেফের অবিশ্বাস বোলিংয়ে পাওয়া রোমাঞ্চকর এই জয়ে দীর্ঘ অপেক্ষা ফুরিয়েছে ক্যারিবীয়দের। ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারাল ক্রেইগ ব্রাথওয়েটের দল। সর্বশেষ ১৯৯৭ সালে পার্থে অজিদের বিপক্ষে টেস্ট জেতে ওয়েস্ট ইন্ডিজ। এতোদিন পরে ‘মাইটি’ অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারানোয় আবেগাপ্লুত হয়ে পড়েন লারা-হুপাররা। উদযাপনে তাদের চোখে থাকলো আনন্দাশ্রুও।

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্টে ধারাভাষ্য কক্ষে ছিলেন লারা। অজিদের শেষ উইকেট জশ হ্যাজলউডকে শামার বোল্ড করতেই লাফিয়ে ওঠেন টেস্ট ক্রিকেট ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৪০০ রানের ইনিংস খেলা সাবেক এই ব্যাটসম্যান। উঠেই জড়িয়ে ধরেন সেখানে থাকা অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টকে। 

বসা থেকে লাফিয়ে উঠে তখন দাঁড়িয়ে ধারাভাষ্য দিয়ে যাচ্ছিলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান স্মিথ। এরপর কথা বলতে বলতে আবেগাপ্লুত হয়ে পড়েন লারা, চোখের কোণে জমা হয় পানি। তার উচ্ছ্বাসে সঙ্গী হন গিলক্রিস্টও, বোঝার উপায় ছিল না তার দলই হেরে গেছে।

ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডের ধারাভাষ্য কক্ষে থাকা লারা, গিলক্রিস্ট ও স্মিথের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আজকের দিনটি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য বড় দিন জানিয়ে লারা বলতে থাকেন, ‘অবিশ্বাস্য। ২৭ বছর পর তারা অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে হারাল। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য দিনটা অনেক বড়। দলের প্রত্যেককে অনেক অনেক অভিনন্দন, কী দারুণ এক উপলক্ষ্য!’

এক্স-এ আরও একটি ভিডিও ঘুরছে। যে ভিডিওতে কার্ল হুপারকে ওয়েস্ট ইন্ডিজের সাবেক অলরাউন্ডার কার্ল হুপারকে কাঁদতে দেখা দেখা যায়। নিজেদের দলের জয় নিশ্চিত হওয়ার পর আনন্দে-উচ্ছ্বাসে দরজার কাছে গিয়ে মুখ লুকিয়ে কাঁদতে থাকেন তিনি। কিছুক্ষণ পর থামেন হুপার, তবে চোখ মুছতে মুছতে এগিয়ে আসার সময় কোনো কথা বলতে পারেননি তিনি।  

দ্বিতীয় টেস্ট জিতে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ। এই হারে অপরাজেয় থাকার একটি রেকর্ড গুঁড়িয়ে গেল অস্ট্রেলিয়ার। প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট হারলো টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়নরা। ক্যারিবীয়দের প্রথম ইনিংস থামে ৩১১ রানে। ৯ উইকেটে ২৮৯ রান তুলে অজিরা ইনিংস ঘোষণা করে, প্রথম ইনিংসে ২২ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ। ব্রাথওয়েটের দল দ্বিতীয় ইনিংসে ১৯৩ রান তুললে অজিদের লক্ষ্য দাঁড়ায় ২১৬ রান। ৫০.৫ ওভারে ২০৭ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার ইনিংস। ৬৮ রানে ৭ উইকেট নিয়ে ক্যারিবীয়দের জয়ের নায়ক শামার। 

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article