রবিবার, জুন 16, 2024

আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার সিক্সের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশের যুবারা

Must read

- Advertisement -
আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার সিক্সের আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশের যুবারা | অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ ৬ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এই জয়ে সুপার সিক্সে খেলার আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশের যুবারা। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে বাংলাদেশ। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে দ্বিতীয়স্থানে আয়ারল্যান্ড। ১ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।  ব্লুমফন্টেইনে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন বাংলাদেশ যুব দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ষষ্ঠ ওভারে আয়ারল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেট নেওয়া পেসার মারুফ মৃধা। রায়ান হান্টারকে ৯ রানে শিকার করেন মারুফ। এরপর আয়ারল্যান্ডের উপর চাপ সৃষ্টি করেন বাংলাদেশের দুই স্পিনার শেখ পারভেজ জীবন ও রাফি উজ্জামান রাফি। জীবন ২ ও রাফির ১ উইকেট শিকারে দলীয়  ১শর আগেই চার ব্যাটারকে হারায় আয়ারল্যান্ড। পঞ্চম উইকেটে ৯৮ বলে ৮২ রানের জুটি গড়ে আয়ারল্যান্ডকে খেলায় ফেরান কাইয়ান হিল্টন ও স্কট ম্যাকবেথ। ২৭ রানে ম্যাকবেথ থামলেও হাফ-সেঞ্চুরির স্বাদ নেন হিল্টন। ৪৯তম ওভারে হিল্টনকে ব্যক্তিগত  ৮৯ রানে আউট করেন মারুফ। শেষ পর্যন্ত বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বড় সংগ্রহ পায়নি আয়ারল্যান্ড। ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৫ রান করে আইরিশরা। বাংলাদেশের মারুফ ৪৪ রানে ও জীবন ৫৪ রানে ২টি করে উইকেট নেন। ১টি করে শিকার করেন রোহানাত দৌলা বর্ষন, রাফি ও অধিনায়ক রাব্বি।জবাবে বাংলাদেশকে ১১৬ বলে ৯০ রানের সূচনা এনে দেন দুই ওপেনার আশিকুর রহমান শিবলি ও আদিল বিন সিদ্দিক। শিবলি ৪৪ ও সিদ্দিক ৩৬ রান করে আউট হন। দারুন সূচনার পর পরের তিন জুটিতে ১৭, ২১ ও ২ রান আসে। তবে চতুর্থ উইকেটে ১১৬ বলে ১০৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ১৯ বল বাকী রেখে বাংলাদেশের জয় নিশ্চিত করেন আহরার আমিন ও মোহাম্মদ শিহাব জেমস। আহরার ৩টি চার ও ১টি ছক্কায় ৬৩ বলে অপরাজিত ৪৫ এবং শিহাব ৫টি বাউন্ডারিতে ৫৪ বলে অনবদ্য ৫৫ রান করে ম্যাচ সেরা হন।আগামী ২৬ জানুয়ারি গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। 

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশ ৬ উইকেটে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এই জয়ে সুপার সিক্সে খেলার আশা বাঁচিয়ে রাখলো বাংলাদেশের যুবারা। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে বাংলাদেশ। ২ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে দ্বিতীয়স্থানে আয়ারল্যান্ড। ১ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।  
ব্লুমফন্টেইনে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন বাংলাদেশ যুব দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ষষ্ঠ ওভারে আয়ারল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেট নেওয়া পেসার মারুফ মৃধা। রায়ান হান্টারকে ৯ রানে শিকার করেন মারুফ। 
এরপর আয়ারল্যান্ডের উপর চাপ সৃষ্টি করেন বাংলাদেশের দুই স্পিনার শেখ পারভেজ জীবন ও রাফি উজ্জামান রাফি। জীবন ২ ও রাফির ১ উইকেট শিকারে দলীয়  ১শর আগেই চার ব্যাটারকে হারায় আয়ারল্যান্ড। 
পঞ্চম উইকেটে ৯৮ বলে ৮২ রানের জুটি গড়ে আয়ারল্যান্ডকে খেলায় ফেরান কাইয়ান হিল্টন ও স্কট ম্যাকবেথ। ২৭ রানে ম্যাকবেথ থামলেও হাফ-সেঞ্চুরির স্বাদ নেন হিল্টন। ৪৯তম ওভারে হিল্টনকে ব্যক্তিগত  ৮৯ রানে আউট করেন মারুফ। 
শেষ পর্যন্ত বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বড় সংগ্রহ পায়নি আয়ারল্যান্ড। ৫০ ওভারে ৮ উইকেটে ২৩৫ রান করে আইরিশরা। বাংলাদেশের মারুফ ৪৪ রানে ও জীবন ৫৪ রানে ২টি করে উইকেট নেন। ১টি করে শিকার করেন রোহানাত দৌলা বর্ষন, রাফি ও অধিনায়ক রাব্বি।
জবাবে বাংলাদেশকে ১১৬ বলে ৯০ রানের সূচনা এনে দেন দুই ওপেনার আশিকুর রহমান শিবলি ও আদিল বিন সিদ্দিক। শিবলি ৪৪ ও সিদ্দিক ৩৬ রান করে আউট হন। 
দারুন সূচনার পর পরের তিন জুটিতে ১৭, ২১ ও ২ রান আসে। তবে চতুর্থ উইকেটে ১১৬ বলে ১০৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ১৯ বল বাকী রেখে বাংলাদেশের জয় নিশ্চিত করেন আহরার আমিন ও মোহাম্মদ শিহাব জেমস। 
আহরার ৩টি চার ও ১টি ছক্কায় ৬৩ বলে অপরাজিত ৪৫ এবং শিহাব ৫টি বাউন্ডারিতে ৫৪ বলে অনবদ্য ৫৫ রান করে ম্যাচ সেরা হন।
আগামী ২৬ জানুয়ারি গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। 

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article