শনিবার, জুন 22, 2024

আবারও বাড়ল হজ্জ্বের  নিবন্ধনের সময়, শেষ ৬ ফেব্রুয়ারী  

Must read

- Advertisement -
আবারও বাড়ল হজ্জ্বের  নিবন্ধনের সময়, শেষ ৬ ফেব্রুয়ারী   | কোটা খালি থাকায় চতুর্থ বারের মতো বাড়ল হজ্জ্ব নিবন্ধনের সময়। নতুন সময় অনুযায়ী আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত হজ্জ্বের নিবন্ধন করা যাবে। এরপর আর কোনোভাবেই হজ্জ্ব  নিবন্ধনের সময় বাড়ানো হবে না।  তাই এসময়ের মধ্যে হজ্জ্বে যেতে ইচ্ছুকদের নিবন্ধন সম্পন্ন করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়।

কোটা খালি থাকায় চতুর্থ বারের মতো বাড়ল হজ্জ্ব নিবন্ধনের সময়। নতুন সময় অনুযায়ী আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত হজ্জ্বের নিবন্ধন করা যাবে। এরপর আর কোনোভাবেই হজ্জ্ব  নিবন্ধনের সময় বাড়ানো হবে না।  তাই এসময়ের মধ্যে হজ্জ্বে যেতে ইচ্ছুকদের নিবন্ধন সম্পন্ন করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজ্জ্বযাত্রী নিবন্ধনের সময় বিশেষ বিবেচনায় শেষবারের মতো আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)হজ্জ্ব নিবন্ধনের সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে ধর্মমন্ত্রীকে চিঠি পাঠিয়েছি হজ্জ্ব এজেন্সিগুলোর সংগঠন হজ্জ্ব এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

এনিয়ে চতুর্থবারের মতো বাড়ল হজ্জ্ব নিবন্ধনের সময়। গত বছরের ১৬ সেপ্টেম্বর এবারের হজ্জ্ব নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরপর দ্বিতীয় দফায় ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধনের সময় বাড়ানো হয়। তারপর তৃতীয় দফায় ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এতেও হজ্জ্ব নিবন্ধনে কাঙ্ক্ষিত সাড়া না মেলায়– আবারও বাড়ল হজ্জ্ব নিবন্ধনের সময়।

ধর্ম মন্ত্রণালয়ের হজ্জ্বের পোর্টালের তথ্য অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ্জ্বে যাওয়ার কোটা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত নিবন্ধন করেছেন ৭৯ হাজার ৮৬২ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ১৬৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭৫ হাজার ৬৯৭ জন নিবন্ধন করেছেন। সে হিসাবে এখনো কোটা খালি রয়েছে ৪৭ হাজার ৩৩৬টি।

সরকার গত বছরের ২ নভেম্বর চলতি বছরের জন্য হজ্জ্ব প্যাকেজ ঘোষণা করে। এতে আগের বারের চেয়ে ৯২ হাজার ৪৫০ টাকা খরচ কমানো হয়।

হজ্জ্ব করতে ইচ্ছুক ব্যক্তিদের সাধারণ প্যাকেজের আওতায় পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা এবং বিশেষ প্যাকেজের আওতায় ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা দিতে হবে।

উল্লেখ্য, গত বছরের ১৫ নভেম্বর থেকে হজ্জ্বের নিবন্ধন কার্যক্রম শুরু হয়। 

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article