রবিবার, জুন 16, 2024

আজ থেকে ৪০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু

Must read

- Advertisement -
আজ থেকে ৪০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু | ভারত থেকে আমদানি করা ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজের প্রথম কিস্তি বাজারে এসে পৌঁছেছে। বাজারে ভারতীয় পেঁয়াজের মূল্য ধরা হয়েছে কেজিপ্রতি ৪০ টাকা। তবে কারা এ পেঁয়াজ কিনতে পারবেন তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে সংশয়।

ভারত থেকে আমদানি করা ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজের প্রথম কিস্তি বাজারে এসে পৌঁছেছে। বাজারে ভারতীয় পেঁয়াজের মূল্য ধরা হয়েছে কেজিপ্রতি ৪০ টাকা। তবে কারা এ পেঁয়াজ কিনতে পারবেন তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে সংশয়।

আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে। তবে টিসিবি অন্যান্য পণ্য কিনতে ফ্যামিলি কার্ডধারী হতে হলেও পেঁয়াজ কিনতে কোনো কার্ডের দরকার হবে না।

মঙ্গলবার (২ এপ্রিল) বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি কার্যক্রম প্রসঙ্গে বলেন, এই পেঁয়াজ টিসিবি ওপেন সেল করবে। যে কেউ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে পারবে। প্রতিটি পলিথিনে আড়াই কেজি করে পেঁয়াজ থাকবে। এতে করে ৪০ টাকা কেজি দরে আড়াই কেজির দাম পড়বে ১০০ টাকা।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, টিসিবির মূল্য লক্ষ্য দেশের নিম্নআয়ের মানুষ যাতে বাজার দর নিয়ে অসুবিধায় না পড়ে সেদিকে নজর রাখা। তবে এবার পেঁয়াজের ক্ষেত্রে শুধু নিম্নআয় না মধ্য আয়ের মানুষের কথাও চিন্তা করা হয়েছে। এজন্য পেঁয়াজ বিক্রির ক্ষেত্রে কার্ডের বাধ্যবাধকতা রাখা হয়নি।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান জানিয়েছেন, বিক্রি কার্যক্রম ঢাকার ১০৩টি, চট্টগ্রামের ৫০টি ও গাজীপুরের ১৫-২০টি স্পটে চালানো হবে। প্রতিটি ট্রাকে থাকবে ১০ টন করে পেঁয়াজ।

শুধু ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামে কেন পেঁয়াজ বিক্রি কার্যক্রম চলবে এ প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, মহানগরের বাজার স্বাভাবিক হতে শুরু করলে জেলা পর্যায়ে আপনা থেকে দাম কমে আসবে। বাজার হচ্ছে গণিতের হিসাবের মতো। হিসাব বুঝতে পারলে বাজার কোন ধাচে চলে সেটা বোঝা অনেক সহজ।

এর আগে দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। পরে হঠাৎ করে দেশে পণ্যটির দাম অনেক বেড়ে যায়।

গত ২৭ মার্চ অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, টিসিবির জন্য ভারতের ন্যাশনাল করপোরেটিভ এক্সপোর্ট লিমিটেডের কাছ থেকে এ ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন দেয়া হয়। সরকারই এ প্রতিষ্ঠানটিকে ঠিক করে দিয়েছে।

- Advertisement -
- Advertisement -

More articles

- Advertisement -

Latest article